আমি ভুলি নি আমার মায়ের রক্তে ভেজা আঁচল ভুলি নি বাবার ক্ষত-বিক্ষত শরীর ক্ষুধার্ত পাকস্থলী, অশ্রুতে ঝরা চোখের অনল। আমার স্ত্রীর ঝলসানো শরীর সন্তানের বেঁচে থাকার আকুতি, ভুলতে পারি না বোনের ধর্ষনের আর্ত-চিৎকার ভায়ের শতছিন্ন দেহ, মাংস-মাটিতে মিশে একাকার। সহযোদ্ধার জয় বাংলা হুংকার।
ভুলি নি সেই রক্তঝরা গান, বিজয়ের দৃপ্ত স্লোগানে জন্ম নেওয়া জননীর শ্রেষ্ঠ সন্তান। ভুলি নি পদ্মা, মেঘনা, যমুনা ভেসে যাওয়া লাশে বাড়িয়েছে ক্ষুধা, জাগিয়েছে নেশা। মাতাল উম্মাদনায় নব যুদ্ধে ঝাপিয়ে পড়া সেই দিনগুলি, বুলেটে কেঁপে উঠা শরীর ভগবানকে পদদলিত করা অগ্নিঝরা বুলি। ভুলি নি সেই দিন, যেদিন ভগবান কুর্নিশ করল আমাদের সাহসের পায়ে। গেয়ে উঠলাম বিজয়ের গান, কষ্ট-ব্যাথা হারানোকে ভুলে। নব প্রত্যয়ে জন্ম নিল শিশু বাংলাদেশ। বিশ্ববাসী জানল সেদিনই যুদ্ধ শেষ। মুজিবের মত ব্যাথা ভরা কন্ঠে জিজ্ঞাসিলাম জনে জনে, সত্যিই কি যুদ্ধ শেষ?
স্বাধীনতার একচল্লিশটি বছর স্বাধীনতার প্রহসনের ছায়ায় কেটে গেল, দুর্নীতি-সন্ত্রাস, মিথ্যার পাঁকাপোক্ত বাস ক্ষরিত হৃদয় দগ্ধ হয়ে বলে, এ কি স্বাধীনতা এল?
কোন ভবিষ্যতের জন্য ঘর বিবাগী হলাম? উজাড় করে রক্ত দিলাম? আজ ভবিষ্যতে কি পেলাম? বড় বেশি গড়মিল হিসাবটা, মাসিক কিছু চাঁদা, আর রেশনের আটা-ময়দা, আমার স্বাধীন বাংলাদেশে আজ আমি পঙ্গু মুক্তিযোদ্ধা।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
এম এ মান্নান
স্বাধীনতার একচল্লিশটি বছর
স্বাধীনতার প্রহসনের ছায়ায় কেটে গেল,
দুর্নীতি-সন্ত্রাস, মিথ্যার পাঁকাপোক্ত বাস
ক্ষরিত হৃদয় দগ্ধ হয়ে বলে,
এ কি স্বাধীনতা এল? ---------- কবিতায় বেশ স্পষ্ট ক্ষোভ ও হতাশা ।
শিশির সিক্ত পল্লব
আজ ভবিষ্যতে কি পেলাম?
বড় বেশি গড়মিল হিসাবটা,
মাসিক কিছু চাঁদা,
আর রেশনের আটা-ময়দা,
আমার স্বাধীন বাংলাদেশে আজ
আমি পঙ্গু মুক্তিযোদ্ধা।...বাস্তব সত্যকে কবিতায় ধারণ
খন্দকার আনিসুর রহমান জ্যোতি
স্বাধীনতার একচল্লিশটি বছর
স্বাধীনতার প্রহসনের ছায়ায় কেটে গেল,
দুর্নীতি-সন্ত্রাস, মিথ্যার পাঁকাপোক্ত বাস ............// খুব ভাল হয়েছে কবিতা.....পঙ্গু মুক্তিযোদ্ধার আকুতি.....নি: স্বপ্নচারী আপনাকে ধন্যবাদ......
তানি হক
কোন ভবিষ্যতের জন্য ঘর বিবাগী হলাম?
উজাড় করে রক্ত দিলাম?
আজ ভবিষ্যতে কি পেলাম?
বড় বেশি গড়মিল হিসাবটা,
মাসিক কিছু চাঁদা,
আর রেশনের আটা-ময়দা,
আমার স্বাধীন বাংলাদেশে আজ
আমি পঙ্গু মুক্তিযোদ্ধা।... উত্তাল আবেগ ..অসাধারণ আকুতি ..খুব ভালো লাগলো ..ধন্যবাদ ও শুভেচ্ছা কবিকে
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।